মেনু নির্বাচন করুন
পাতা

ভূমি বিষয়ক তথ্য

পাশে হেলতোলা বাজার

অ্যাকাউন্টটি কি?
ভূমি রেকর্ডগুলি যে জরিপের মধ্যে প্রস্তুত করা হয়েছে তা এক বা একক জমিদারের সম্পত্তির বর্ণনা সহ খাতিয়ান নামে পরিচিত।
সি, এস রেকর্ড কি?
সি, এস। ক্যাডেটাল সার্ভে আমাদের দেশে তৈরি প্রথম ল্যান্ডমার্ক এবং ল্যান্ড রেকর্ডটি সি-এস রেকর্ড নামে পরিচিত।
এস, রেকর্ড কি?
1950 সালে সরকার কর্তৃক জমিদারি অভিবাসনের এবং টেনেন্সির কাজ শুরু করার পর সরকার কর্তৃক প্রস্তুতকৃত প্রতিবেদনটি এস হিসাবে বলা হয়।
নাম কি?
উত্তরাধিকার বা ক্রয়ের প্রক্রিয়া বা অন্য কোনও প্রক্রিয়ার মধ্যে, যদি কেউ ভূমিতে নতুন মালিক হন, তাহলে তার নাম তালিকাভুক্তকরণের নামে নাম রাখা হয়।
বরখাস্ত কি?
আমানত বিভাজন এবং যৌথ আমানত পৃথক দ্বারা একটি নতুন অ্যাকাউন্ট আলাদাভাবে নির্মাণ। যে কোনও ভূখণ্ডে স্থানান্তর বা বণ্টনের কারণে যে কোনও ভূখণ্ডে জমি অধিগ্রহণ করা হয়, বলা হয় যে খাতিয়া খোলার নতুন খালটি মূল খতিয়ান থেকে কিছু জমিতে জমা রাখা হয়েছিল।
পর্দা কি?
ল্যান্ড সার্ভে দ্বারা প্রস্তুত খসড়া খসড়া, যা যাচাই বা যাচাইকরণের আগে জমিদারকে বিতরণ করা হয়, তাকে ক্ষেত্রের কেলেঙ্কারি বলা হয়। রায়ের পরে রাজস্ব অফিসার কর্তৃক প্রমাণিত হয়েছে বা শুনানির শেষে আপিলের আপিল ও আপিলের আপিলের পর তার অনুলিপিগুলি স্কার্ফে বলা হয়।
সময়সূচী কি?
সময়সূচী সম্পর্কিত জমি সম্পর্কে নির্ধারিত বিশদ। যে কোন জমির পরিচয় প্রদানের জন্য, মৌজা, খাতিয়ান নং, ডগ নং, জমি এলাকা, ভূমি ইত্যাদির নামে নামকরণের নামে একটি শুল্ক হিসাবেও পরিচিত।
মৌজা কি?
ক্যাডাস্ট্রাল জরিপের সময়, প্রতিটি থানা এলাকা এক ভাগে বিভক্ত ছিল এবং সিরিয়াল নম্বরের প্রতিটি ইউনিট চিহ্নিত করে জরিপ করা হয়েছিল। থানার এলাকার প্রতিটি ইউনিটকে বলা হয় মৌজা। একটি মৌজা এক বা কয়েকটি গ্রাম বা আশেপাশে পড়ানো হয়।
ভাড়া কি?
ভূমি ব্যবহারের জন্য, জমিের ভিত্তিতে বছরে সরকার কর্তৃক সংগৃহীত স্থল রাজস্ব জমির ভাড়া বলা হয়।
ওয়াকফ কি?
ইসলামিক রুলস অনুযায়ী, মুসলিম জমিদার কর্তৃক ধর্মীয় ও সামাজিক কল্যাণ প্রতিষ্ঠানের বোঝা বহন করার উদ্দেশ্যে কোন সম্পত্তি দান ওয়াকফ।
Motwallis কি?
ওয়াক্ফ সম্পত্তি পরিচালন এবং সুপারভাইজার যিনি মোটাওয়ালি নামে পরিচিত। মোস্তাবালী ওয়াকফ ইন্সপেক্টরের অনুমতি ছাড়াই ওয়াকফ সম্পত্তি হস্তান্তর করতে পারবেন না।
Wirish কি?
উত্তরাধিকারী ধর্মীয় নিয়ম অনুযায়ী উত্তরাধিকারী হয়। যদি কোন ব্যক্তি তার ইচ্ছার বিনিময়ে মারা যায়, তাহলে সেই ব্যক্তি বা ব্যক্তি যিনি তার স্ত্রী, সন্তান বা নিকট আত্মীয়ের সম্পত্তির অধিকারী হবেন, আইনের বিধান অনুযায়ী উত্তরাধিকারী বলা হয়।
ফেরাউন কি?
ইসলামিক রুলস অনুযায়ী মৃত ব্যক্তির সম্পত্তির বন্টন করার নিয়ম ও পদ্ধতি ফেরাউন নামে পরিচিত।
জমি কি?
ভূমি মন্ত্রণালয় যে জমিটি মালিকানাধীন জমিটি সেই জমি যা সংগ্রাহক নিরীক্ষণ করছে, জমিটি খাস ভূমি বলে।
স্বীকারোক্তি কি?
সরকার কর্তৃক কৃষকদের কাছে জমি অধিগ্রহণের প্রস্তাব গৃহীত হলে জনগণের স্বীকৃতি হিসাবে গ্রহণ করা হয় এবং তাদের দেওয়া অনুদানপত্রটি স্বীকৃতি হিসাবে দেওয়া হয়।
দাগ কি?
মৌজায় প্রতিটি ভূমি মালিকের ভূমি স্বতঃপ্রণোদিতভাবে সিমনা কিট বা আড়ালে পৃথকভাবে অথবা স্থলভাগ ভিত্তিক স্থলভিত্তিক স্থান চিহ্নিত করে। মৌজা নক্সাতে প্রতিটি ভূমি খণ্ডের ক্রমিক নম্বর চিহ্নিত বা চিহ্নিত করা, সংখ্যা দেওয়া সংখ্যাটিকে এক নম্বর চিহ্ন বলা হয়।
স্ক্রু দাগ কি?
ভূমি জরিপের প্রাথমিক পর্যায়ে নকশা প্রণয়ন বা পরিবর্তন করা হলে, প্রতিটি নোডের ক্রমিক সংখ্যা, যা ভুল বা প্রাথমিক পর্যায়ে বাদ দেওয়া হয়, ক্রমানুসারে দুটি জমির টুকরো সংমিশ্রণে বাদ দেওয়া হবে। প্রাথমিক পর্যায়ে ছট স্পট নামে পরিচিত।
চন্দিনা ভিটি কি?
বাজারের স্থায়ী বা অস্থায়ী দোকান অংশ অ কৃষিকাজ সময়কাল Chandina ভিটি বলা হয়।
অগ্রাধিকার কি?
সিকিউরিটিজের অগ্রাধিকারের অগ্রাধিকারের অগ্রাধিকার অর্থ অন্য ক্রয়কারীদের তুলনায় সম্পত্তি ক্রয়ের অগ্রাধিকারের প্রাপ্যতা। যখন কোনও ভূমি মালিক বা শেয়ারহোল্ডারকে তার অংশ বা ভূমিকে অন্য ব্যক্তির কাছে বিক্রি করে হস্তান্তর করা হয়, আদালতের মাধ্যমে জমি ক্রয়ের আইনগত অধিকার আদালতকে অতিরিক্ত 10% অর্থ জমা দিয়ে অগ্রাধিকার দেয়। ডকুমেন্টে উল্লিখিত মূল্য এবং 4 মাস পরে জানানো হচ্ছে
কি আমিন?
ভূমি জরিপের অধীনে ভূমি ও ভূমি জরিপের প্রস্তুতি ও প্রস্তুতির জন্য মনোনীত কর্মকর্তা আমিনকে ডাকা হয়।
দাবিত্যাগ কি?
নদী ভাঙনের কারণে জমিটি জলে ভর্তি হয়ে যায়, এটি দুর্বল হয়ে পড়ে বলে বলা হয়। 30 বছরের মধ্যে সম্পত্তির ক্ষতির ঘটনায় যদি সম্পত্তি মালিকানাধীন মালিকানাধীন বা তার উত্তরাধিকারী হয়, তবে জমিটির মালিকানা শর্তাধীন হবে।
অর্থ কি?
এটি নদীভাঙা থেকে মাটি মাটি দ্বারা গঠিত জমি হতে বলা হয়।
খালি জমি কি?
২ বা 3 ফসলের জমির উদ্ভিদকে বলা হয় নালা ভূমি।
দেবতাটার সম্পত্তি কি?
হিন্দুদের ধর্মীয় কর্মসূচির মৃত্যুদণ্ডের জন্য জমিটি দায়ী

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter